বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাগোগ মাধ্যম ‘ফেসবুক’ শিগগিরই একটি ফিচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এটি নতুন নয় ফেসবুকের জন্য। নতুন কোনও ফিচার চালু করার কাঙ্ক্ষিত সাফল্য না পেলে সেই ফিচার সরিয়ে নেয় প্ল্যাটফর্মটি। এর আগেও এমন দেখা গেছে।

এবার প্রোফাইল ভিডিও ফিচার সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। সম্প্রতি নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকদের জানানো হয়েছে ৭ ফেব্রুয়ারি থেকে আর এই ফিচার কাজ করবে না। শুধুমাত্র যেসব গ্রাহক প্রোফাইল ভিডিও সেট করে রেখেছেন সেই গ্রাহকদেরই এই নোটিফিকেশন পাঠিয়েছে ফেসবুক।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ৭ ফেব্রুয়ারির আগে সেই গ্রাহকদের প্রোফাইল ভিডিও সরিয়ে নতুন প্রোফাইল ছবি সেট করতে। তারা নিজেরা না করলেও নির্দিষ্ট দিনের পর প্রোফাইল ভিডিও কভার ইমেজ নিজে থেকেই আপনার প্রোফাইলে সেট হয়ে যাবে। তবে আপনার প্রোফাইলেও প্রোফাইল ভিডিও সেট করা থাকলে তা ডাউনলোড করে ডিলিট করে দেওয়ার সুযোগ দিচ্ছে ফেসবুক।
তবে হঠাৎ করে নয়। এই সিদ্ধান্ত এসেছিল গত বছরেই। তবে কেন এই সিদ্ধান্ত নেওয়া হল সেই বিষয়ে কোনও তথ্য কোম্পানির পক্ষ থেকে জানানো হয়নি।

এর আগে ২০১৫ সালে প্রোফাইল ভিডিও ফিচার নিয়ে আসে ফেসবুক। প্রায় সাত বছর ধরে এই ফিচার উপস্থিত থাকলেও খুব কম সংখ্যক গ্রাহক প্রোফাইল ভিডিও ব্যবহার করেছেন।

সূত্র: ইন্ডিয়া টুডে, স্যোশাল মিডিয়া টুডে

 

কলমকথা/বি সুলতানা